শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
বজ্রপাতে একদিনে প্রাণ গেলো ৯ জনের শান্তিগঞ্জের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান আব্দুর রশিদ উচ্চ বিদ্যালয় শান্তিগঞ্জের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক আব্দুর রশিদ উচ্চ বিদ্যালয়ের শেখ শফিকুল ইসলাম মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া শাকিবের তৃতীয় বিয়ে ইস্যুতে বুবলীকে খোঁচা দিয়ে যা বললেন অপু বিশ্বাস শান্তিগঞ্জে লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারন শীর্ষক সেমিনার ও প্রদর্শনী  প্রাথমিক বিদ্যালয় খুলবে রোববার উপজেলা নির্বাচন: কেন্দ্রে ব্যালট পেপার যাবে ভোটের দিন সকালে আমাদের পুলিশ এখন আমেরিকান স্টাইলে আন্দোলন দমাতে পারে: প্রধানমন্ত্রী
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জ উপজেলা নামকরণ প্রসঙ্গ

শান্তিগঞ্জ উপজেলা নামকরণ প্রসঙ্গ

লক্ষ্য করছি, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম শান্তিগঞ্জ করা বিষয়টি নিয়ে জোড়েসোরে ভার্চুয়াল জগতে একটা বির্তক চলছে। ইতোমধ্যে নাম পরিবর্তনের পক্ষে-বিপক্ষে দুটি পক্ষও দাড়িয়ে গেছে। যারা নাম পরিবর্তনের বিপক্ষে তাদের মধ্যে কেউ কেউ বলছেন- দক্ষিন সুনামগঞ্জ নামটা খুবই সুন্দর এটা বহাল থাকলেই ভালো। কেউ কেউ এক ধাপ এগিয়ে বলছেন- নাম পরিবর্তন হলে এলাকায় সমস্যার সৃষ্টি হবে, উন্নয়ন বাঁধাগ্রস্থ হবে। আবার কেউ কেউ বলছেন- এলাকায় সমস্যা তৈরি করতে বাহিরের কিছু লোক উদ্দেশ্য প্রণোদিত ভাবে হঠাৎ করে নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে একটা ইস্যু তৈরি করছে। কেউ কেউ হুমকি দিয়ে বলছেন- নাম পরিবর্তন হলে আগামী নির্বাচন আসলে বোঝা যাবে। কেউ কেউ বলেছেন- নাম পরিবর্তন হলে উনাদের অনেক আর্থিক ক্ষতি হবে। যেমন- আইডি কার্ড, জন্মনিবন্ধন ইত্যাদি নাকি পরিবর্তন করতে হবে।

নাম পরিবর্তনের পক্ষে যারা তাদের ভাষ্য- সুনামগঞ্জ সদর উপজেলা থেকে এলাকার আটটি ইউনিয়ন নিয়ে যেহেতু একটি স্বতন্ত্র উপজেলা গড়ে ওঠেছে, সেহেতু উপজেলার একটি স্বতন্ত্র নাম আবশ্যক। আমাদের জেলার নাম তো সুনামগঞ্জ আছেই। সুন্দর নামটি তো আমরা ফেলে দিচ্ছি না। শান্তিগঞ্জ একটি স্বতন্ত্র নাম। রাষ্ট্র নয়, কোনো ব্যাক্তি বিশেষ নয়, এলাকার সাধারণ জনগণ তাদের প্রয়োজনে এবং সময়ের তাগিদে সর্বসম্মতিক্রমে শান্তিগঞ্জ বাজারের গোড়াপত্তন করেন। কালের আবর্তে ধীরে ধীরে এই বাজারকে ও তার নামকে কেন্দ্র করেই একটি জনপদ গড়ে ওঠছে। নামটি কোনো ব্যাক্তি বিশেষের কিংবা কোনো গ্রামের কিংবা কোনো মৌজার নামের সাথে সংস্পৃক্ত নয়। আর আজ আমরা দেখতে পাচ্ছি শান্তিগঞ্জই হয়ে ওঠছে উপজেলার প্রাণ কেন্দ্র। তাই শান্তিগঞ্জ নামকে উপজেলার নামের মর্যাদা দিতে কারো আপত্তি থাকার কথা নয়।

যারা বিপক্ষে অবস্থান নিয়েছেন তাদের জ্ঞাতার্থে বলছি- নাম পরিবর্তনের সাথে উন্নয়নের কি ধরনের সম্পর্ক কিংবা এলাকায় কোনো ধরনের সমস্যা তৈরি হতে পারে এটা বোধগম্য নয়।কারা এলাকায় সমস্যা তৈরি করতে পারে? জানা তাকলে পরিস্কার ভাবে বিষয়টি উত্থাপন করুন। যারা বলতেছেন- নির্বাচন আসলে বোঝা যাবে।তাতো অবশ্যই।পাকিপন্থীরা নির্বাচন আসলে কী করতে পারে সেটাতো বিগত নির্বাচনেই তোমরা দেখিয়ে দিয়েছ।আর যারা বলতেছেন- আইডি কার্ড, জন্মনিবন্ধন পরিবর্তন করতে হবে।তাদেরকে আর কি বলব! সে জ্ঞান আমার নেই। আমার স্কুল সার্টিফিকেটে এখনও লেখা- কুমিল্লা মাধ্যমিক শিক্ষা বোর্ড।সিলেট শিক্ষা বোর্ড হওয়ার পর আমাকে তো কেউ বলেনি আপনার সার্টিফিকেট পরিবর্তন করতে হবে আর না হয় এটা বাতিল বলে পরিগণিত হবে। নাম পরিবর্তন হলে বা স্থান পরিবর্তন হলে সব কিছুই বদলাতে হবে কোনো দিনতো এমন শুনিনি।

নাম পরিবর্তনের যারা দাবী তুলছে তারা এদেশেরই মানুষ কেউ ভারত থেকে আসেনি। শান্তিগঞ্জ নামের সাথে জড়িয়ে আছে এলাকার মেহনতি সাধারণ মানুষের গল্প আর স্মৃতি। উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ নাম দেওয়া হঠাৎ ইস্যু তৈরি করা কোনো বিষয় নয়।এটা সময়ের দাবী, এলাকার আপমার জনগণের দীর্ঘদিনের আকাংখা। যেহেতু শান্তিগঞ্জকে কেন্দ্র করে আবর্তিত হছে উপজেলা প্রশাসনের সকল কর্মকান্ড সেহেতু শান্তিগঞ্জই হবে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পরিবর্তিত নাম। ২০০৮ এর সংসদ নির্বাচনের পরপরই নবনির্বাচিত সংসদ সদস্য বর্তমান সকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী জনাব এম. এ. মান্নান মহোদয়ের কাছে গল্পচ্ছলে এলাকার কয়েকজন মুরব্বিয়ান নাম পরিবর্তনের বিষয়টি উত্থাপন করেছিলেন। সে রাতে সৌভাগ্যক্রমে আমিও হিজল বাড়ির বাংলোয় উপস্থিত ছিলাম। তিনি মুচকি হেসে এটুকুই বলেছিলেন- দেখা যাক, সময় আসুক।

লেখকঃ মুহাম্মদ শাহজাহান, লোকসংগীত অনুসারী ও সংস্কৃতিকর্মী।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com